হাবিব মোস্তফা’র কথা ও সুরে চন্দনা মজুমদারের কণ্ঠে ‘প্রেমে মরা’, সায়েরা রেজা ও শফি মন্ডলের দ্বৈতকণ্ঠে ‘রূপনগর’, ঐশীর কণ্ঠে ‘যৈবন গেলো’, পুলকের কণ্ঠে ‘বিধি’, এফ এ সুমনের কণ্ঠে ‘মনবাসরে আছো সখী’ শিরোনামের গানগুলো যারা শুনেছেন, তারা একরকম ধরেই নিয়েছেন: হাবিব মোস্তফার কথা-সুরের গান মানেই ফোক গান, মরমী গান, আধ্যাত্মিক গান।
হাবিব মোস্তফা তাঁর ফেসবুক স্ট্যাটাসে লেখেন ->
ধারণাটা হয়তো অসঙ্গত না। তবে আমার নিজের মধ্যে বেশ কিছুদিন ধরে নিজেকে ভেঙ্গেচুড়ে নতুন একটা ফরমেটে দাঁড় করানোর তাগিদ অনুভব করছিলাম। এক কথায় নিজের মূর্তি নিজের হাতে ভাঙার প্রকল্প হাতে নেয়া! মনে হয়েছে কিছু আধুনিক গান করা দরকার। আধুনিক মানে- সেমিক্লাসিক্যাল, রাগাশ্রয়ী ধারার কিছু গান। কিন্তু আমার কি সেই সক্ষমতা আছে?
নিবিড় সাধনায় মানুষের অসাধ্য কিছু নেই। আধুনিক গান লিখলাম সুরও করলাম। মিউজিক করলেন শ্রদ্ধেয় ‘জাহিদ বাশার পংকজ’। কিন্তু এই গান তো যাকে তাকে দিয়ে গাওয়ানো যাবে না। তার জন্য দরকার রেওয়াজী, সুরেলা ও শাস্ত্রীয়সঙ্গীতে তালিম নেয়া একটা শানিত কণ্ঠ। আমার কানে তখনো বেজেই চলছে শুভমিতার গাওয়া ‘যেভাবে তুমি সকাল দেখো’ কিংবা শ্রেয়া ঘোষালের গাওয়া ‘নীল দিগন্তে’… গানগুলো।
আমাদের দেশে, বর্তমান প্রজন্মে এ ধরণের কণ্ঠ হাতে গোনা কয়েকজনের। ‘ইসমত আর ইভা’ তাদের মধ্যে অন্যতম। গানের ডেমু ভয়েজ শুনেই সাতপাঁচ না ভেবেই ‘ইভা’ রাজী হয়ে গেলেন। যথা সময়ে তার কণ্ঠে গান রেকর্ড হলো। ইতিমধ্যে ভিডিও’র কাজও কমপ্লিট।
সবার ক্যারিয়ারেই কিছু গান থাকে যা মনের তৃপ্তির জন্য করা, যা রেফারেন্স হিসেবে থেকে যায় দীর্ঘদিন। ঠিক তেমনি, কোনো ধরণের বানিজ্যিক চিন্তা না করেই সমঝদার শ্রোতাদেরকে উপহার দেবার জন্য তৈরী করা হয়েছে ‘বিরহী মেঘ’ গানটি।
নান্দনিক ভিডিও আকারে তা আপনাদের সামনে আসবে শীঘ্রই…
মন্তব্যসমূহ